ঋতু বদলের এই সময়ে অসুস্থতা থেকে রেহাই পেতে মেনে চলুন এই নিয়মগুলি

ঋতু বদলের এই সময় এমনটা হয়েই থাকে।অল্প বেনিয়মেই লেগে যায় ঠান্ডা।লেগে থাকে সর্দি-কাশি, সাথে থাকে জ্বর জ্বর ভাব।কোনও কাজেই মন দেওয়া হয়ে ওঠে সমস্যার।সবসময়ই হয় অস্বস্তি। ওষুধ খেয়েও সাথে সাথেই এই সমস্যা থেকে মুক্তি মেলে না।

শীত শুরুর এই আগের সময়টি যথেষ্ট সাবধানের।কারন দিনের দিকে এই সময় কিছুটা গরম থাকলেও রাত বাড়তে বাড়তে ঠান্ডা বাড়ে।তাই আবহাওয়ার এরকম পরিবর্তন সবসময় প্রত্যেকের শরীর মানিয়ে নিতে পারেনা।তখনই দেখা দেয় ঠান্ডা লাগা,সর্দি-কাশির মতো সমস্যা।তবে কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি সম্ভব।কিভাবে এই পরিস্থিতি থেকে মুক্তি পাবেন, আসুন তেমনই কয়েকটি নিয়ম।

১) ঠান্ডা লাগলে বিশ্রাম নেওয়া খুব জরুরি। অন্য যে কোনও ব্যবস্থা নেওয়ার থেকে অনেক বেশি কার্যকর। কারণ ঠান্ডা লাগলে ক্লান্তি বাড়ে।এই সময়ে বিশ্রাম পেলে অনেক সহজে সেরে ওঠা সম্ভব।

২) সর্দি-কাশিতে শরীর শুকিয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। তাতে ক্লান্তি বাড়বে। আরও অসুস্থ বোধ করবেন। তাই এ সময়ে বেশি করে জল খাওয়াও জরুরি।

৩) এক বার ঠান্ডা লাগলে নাক-গলায় সমস্যা হতেই থাকে। এ সময়ে বারবার গরম জলে গার্গল করা বা গরম জলের ভাপ নিলে আরাম বোধ করবেন।

৪) সর্দি-কাশির সময়ে হজমশক্তিও কমে যায়। তাই যে সব খাবার হজম করা সহজ, তেমন কিছুই এ সময়ে খেতে হবে। কম তেল-মশলা দেওয়া, বাড়িতে রান্না করা হাল্কা খাবার খেলেই ভাল।

উপরিউক্ত নিয়ম গুলির সাথে সাথে চিকিৎসক এর পরামর্শ মেনে ওষুধ খেলে ঠান্ডা লাগলেও তা থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *