রাজ্যে চালু হলো ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ , ১০ লক্ষ টাকা পর্যন্ত সুবিধা

নির্বাচনের সময় মমতা ব্যানার্জি প্রতিশ্রুতি দিয়েছিলেন সমস্ত ছাত্র-ছাত্রীদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের ব্যবস্থা করবেন তিনি। যাতে কোনো ছাত্রছাত্রীকে টাকার অভাবে পড়াশোনায় পিছিয়ে পড়তে না হয়। এর আগেই তিনি জানিয়েছিলেন এই ক্রেডিট কার্ড থাকলে ছাত্র-ছাত্রীরা ১০ লক্ষ টাকা পর্যন্ত স্টুডেন্ট লোন নিতে পারবে। যার গ্যারান্টার হবে সরকার। অর্থাৎ বাবা-মাকে লোনের জন্য চিন্তা করতে হবে না।



অবশেষে আজ নবান্ন থেকে এই প্রকল্পের শুভ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। সাথে সাথেই তিনি জানান মাধ্যমিক পাস করা যে কোন ছাত্র-ছাত্রী এই ক্রেডিট কার্ডের জন্য আবেদন জানাতে পারবে। শুধু দেশে নয় বিদেশে পড়াশোনার ক্ষেত্রেও রাজ্য সরকারের এই সুবিধা ব্যবহার করতে পারবে তারা। সর্বোচ্চ ৪০ বছর অবধি ছাত্র-ছাত্রীরা এই কার্ডের সুবিধা গ্রহণ করতে পারবেন।

এদিন সাংবাদিকদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা কথা রাখি। আগেই সবুজসাথী, কন্যাশ্রী, ঐকশ্রী -সহ একাধিক প্রকল্প চালু হয়েছে। ভোটের আগে পড়ুয়াদের জন্য যে ক্রেডিট কার্ডের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা চালু করা হল। টাকার অভাবে আর কারও লেখাপড়া বন্ধ হবে না।”

https://www.facebook.com/MamataBanerjeeOfficial/videos/405850667322698/



সমস্ত ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে তিনি জানান, এই প্রকল্পে ঋণের মেয়াদ ১৫ বছর। যেকোন ব্যাংক থেকেই এই কার্ডের জন্য আবেদন করা যাবে। শুধু ডাক্তারি , নার্সিং বা ইঞ্জিনিয়ারিং নয়, স্নাতক, স্নাতকোত্তর, ডিপ্লোমা, গবেষণা সংক্রান্ত পড়াশোনার ক্ষেত্রেও এই কার্ড থেকে লোন নেওয়া যাবে। এমনকি চাকরির পরীক্ষার জন্য বিভিন্ন কোচিং থেকে প্রশিক্ষণ নিচ্ছেন যারা, এই কার্ডের মাধ্যমে লোন পাবেন তারাও। তিনি আরো জানান এই লোনের থেকে ছাত্র-ছাত্রীরা বই, হোস্টেল ফি, কোর্স ফি ইত্যাদিও দিতে পারবে।

তিনি বলেন, এক কোটি পড়ুয়া সাইকেল পেয়েছে, নভেম্বরে আরো ১২ লক্ষ ছাত্র ছাত্রী সাইকেল পাবে। কারণ রাজ্য সরকার কথা দিলে কথা রাখে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *