নতুন বছরে রাজ্যবাসী পেতে চলেছেন ইলেকট্রিকচালিত বাস

শুভদীপ দাস, উত্তর ২৪ পরগণা: উত্তর ২৪ পরগণা জেলার মধ্যমগ্রাম চৌমাথা সংলগ্ন সুভাষ সংঘ ময়দানে শুরু হলো ১৩ তম “পরিবেশ সচেতনতা মেলা”। মেলার উদ্বোধন করলেন রাজ্যের পরিবহন মন্ত্রী তথা পরিবেশ মন্ত্রী শুভেন্দু অধিকারী। পরিবেশ দূষণ সম্পর্কে জনসচেনতা গড়ে তুলতে ‘সেভ গ্রীন, কিপ ক্লিন’ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের শ্লোগানকে ১০০% সাফল্য এনে দিতেই উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে এই মেলার আয়োজন করা হয়েছে মধ্যমগ্রাম পুরসভার পক্ষ থেকে । পতাকা তুলে ও প্রদীপ প্রজ্জ্বলন এর মাধ্যমে পরিবেশ মন্ত্রীর হাত ধরে শুভ সূচনা হয় এই মেলার।

শুভেন্দু বাবু উদ্বোধনের পর নিজের বক্তব্যে জানান, “রাজ্যে আশিটি নতুন ইলেকট্রিক চালিত বাস নামানো হবে রাস্তায়। আর তা নামবে নতুন বছরের জানুয়ারি মাসেই। একই সঙ্গে ৫৫ টি ইলেকট্রিক পরিবহন চার্জিং স্টেশন গড়বে রাজ্য সরকার । যেখানে বেসরকারি যে কোন ইলেকট্রিক গাড়ি সল্প মূল্যে চার্জ দিতে পারবেন গাড়ি ব্যাবহারকারীরা। এছাড়াও নতুন বছরে নামানো হবে ৬০ টি গ্যাস চালিত বাসও । তবে বাসভাড়ায় কোন পরিবর্তন করছে না রাজ্য পরিবহন দফতর ।”

এর সাথে রাজ্যের পরিবেশ মন্ত্রী আরও জানান, এই রাজ্যে গঙ্গা তীরবর্তী রয়েছে ৪১ টি পুরসভা। সেই পুরসভার এলাকাগুলিতে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট ট্রিটমেন্ট প্রকল্প গড়ে তোলা হচ্ছে। এছাড়াও যে কোন আবাসন প্রকল্পে মোট জায়গার এক তৃতীয়াংশ অঞ্চল জুড়ে সবুজায়ন করা বাধ্যতামূলক করছে পরিবেশ দফতর । পুলিশ এর সহয়তা নিয়ে কলকাতায় নিষিদ্ধ হতে চলেছে ১৫ বছরের পুরোনো গাড়ি। তবে তার আগে চলবে সচেতনতা মূলক প্রচার।

পরিবেশ মন্ত্রী সকল মধ্যমগ্রামবাসীসহ রাজ্যবাসীকে বৃক্ষ রোপন, প্লাস্টিক মুক্ত ও পরিবেশবান্ধব শালপাতার প্লেট এবং পাটজাত দ্রব্য ব্যবহারের জন্য অনুরোধ জানান। সেইসাথে এই দিনের মঞ্চ থেকে মধ্যমগ্রামবাসীদের জন্যও নতুন পরিবেশবান্ধব পার্ক তৈরী কথা ঘোষণা করেন। এছাড়াও আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে মধ্যমগ্রামে দূষণ মাপক যন্ত্র বসানোর প্রতিশ্রুতি দিয়ে যান। সেই সাথে মধ্যমগ্রাম পৌরসভার এই উদ্যোগকে ভুয়সী প্রশংসা জানান।

এদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্যমগ্রামের বিধায়ক তথা মধ্যমগ্রাম পৌরসভা পৌরপ্রধান রথীন ঘোষ, খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, সাংসদ ডা: কাকলি ঘোষ দস্তিদার, উত্তর ২৪ পরগণা জেলা পরিষদের সহঃ সভাধিপতি কৃষ্ণ গোপাল ব্যানার্জী, বারাসাত পৌরসভার পৌরপ্রধান সুনীল মুখার্জী, উত্তর ২৪ পরগণা জেলা পুলিশ এস.পি সি. সুধাকরণ, মধ্যমগ্রাম পৌরসভার সি.আই.সি অরবিন্দ মিত্র ও নিমাই দাস সহ বিশিষ্টরা।

মেলার উদ্বোধনের মঞ্চে আমন্ত্রিত অতিথিদের হাতে সবুজ গাছের চারা তুলে দিয়ে অতিথিদের সম্মানিত করা হয় মেলার আয়োজকদের পক্ষ থেকে । আগামী একসপ্তাহ ব্যপী চলবে মধ্যমগ্রামের এই পরিবেশ সচেতনতা মেলা । এই মেলায় দেখা মিলবে পরিবেশ ভারসাম্য রক্ষায় পাখিদের স্টল। এছাড়াও পরিবেশ সচেতনতা সংক্রান্ত স্টল এবং সবলা নারীদের খাবারের স্টল সব মিলিয়ে ২৪টি বিভিন্ন মাপের স্টল এবছরের পরিবেশ সচেতনতা মেলায় দেখা যাবে।

দেখুন ভিডিও:

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *