দাদা-দিদি’র মাঝে, এক তরুণী

বুধবার প্রার্থী তালিকায় চমক দিল বামেরা। নন্দীগ্রামে সংযুক্ত মোর্চার প্রার্থী হলেন মীনাক্ষি মুখোপাধ্যায়। ডিওয়াইএফআই–এর রাজ্য সভানেত্রী তিনি। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সাংবাদিক সম্মেলন করে এই কথা জানিয়েছেন। ইতিমধ্যেই প্রথম দু’‌দফা প্রার্থীতালিকা ঘোষণা করেছে বাম–কংগ্রেস–আইএসএফ জোট। তবে নন্দীগ্রাম আসনটি ফাঁকা রাখা হয়েছিল। এবার দাদা–দিদির লড়াইয়ের মাঝে চলে এলেন যুবনেত্রী। এখন দেখার ২ মে কার উপর ভরসা রাখে জনগণ।
নন্দীগ্রাম আসনটিতে বরাবরই প্রার্থী দেয় বাম শরিক সিপিআই। ১৯৫২ সাল থেকে এই আসনে সিপিআই প্রতিদ্বন্দ্বিতা করে এসেছে। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রামে সিপিআই–এর ঝুলিতে এসেছিল ২৭ শতাংশ ভোট। ১৯৫২ থেকে ২০০১ সাল পর্যন্ত এলাকায় সিপিআই–এর একচেটিয়া আধিপত্য থাকলেও ছন্দপতন হয় ২০০৬ সালে। ঘুষ নেওয়ার অভিযোগ ওঠায় বিধায়ক পদ থেকে সরে দাঁড়ান ইলিয়াস মহম্মদ শেখ। এরপর ২০০৯ সালের উপ–নির্বাচনে জয়লাভ করেন তৃণমূলের প্রার্থী ফিরোজা বিবি। ২০১১ সালের পরিবর্তনের সময় বামেদের থেকে নন্দীগ্রাম আসন ছিনিয়ে নিতে সক্ষম হয় ঘাসফুল শিবির। এরপর ২০১৬ বিধানসভায় এই আসনে যেতেন শুভেন্দু অধিকারী। তবে এবার তিনি বিজেপির প্রার্থী।
মমতা বন্দ্যোপাধ্যায়–শুভেন্দু অধিকারী নন্দীগ্রাম থেকে প্রার্থী হওযায় আচমকাই রাজ্য–রাজনীতিতে আলোচ্য কেন্দ্র হয়ে উঠেছে নন্দীগ্রাম। নন্দীগ্রামে ৪০% সংখ্যালঘু ভোটের কথা মাথায় রেখে আসনটি আইএসএফ–কে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিল সিপিএম। পরে সাংবাদিক বৈঠকে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়ে দেন, নন্দীগ্রাম আমরা ফাঁকা রেখেছি। পরে ঠিক করব। নন্দীগ্রাম এখন হেভিওয়েট কেন্দ্র হয়েছে। আর এবার সেখান থেকে প্রার্থী করা হল যুবনেত্রীকে।
কুলটির বাসিন্দা মীনাক্ষি। রাজনীতিতে তাঁর আসা, বাবা সাগর মুখোপাধ্যায়ের হাত ধরে। তিনি কৃষক আন্দোলনের নেতা ছিলেন। মা পারুলদেবীও দলের মহিলা সংগঠনের নেত্রী। মীনাক্ষি বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করেছেন। এখন একটি কলেজে কর্মরত। ছাত্রাবস্থায় এসএফআই করতেন মীনাক্ষি। ২০১২ সালে ডিওয়াইএফআইয়ের কুলটি জোনাল সম্পাদক হন। পরে তাঁকে যুব শাখার রাজ্য সভানেত্রী করা হয়। বাংলা নিজের মেয়েকেই চায় স্লোগানে প্রচার করছে তৃণমূল কংগ্রেস। নন্দীগ্রামে মমতার বিরুদ্ধে মেয়েকেই প্রার্থী করার সিদ্ধান্ত নিল আলিমুদ্দিন। ভোট রাজনীতিতে নবাগতাকে নামিয়ে দেওয়া হল দুই হেভিওয়েটের বিরুদ্ধে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *