রাষ্ট্রপুঞ্জের স্বীকৃতি বামশাসিত কেরলের স্বাস্থ্য মন্ত্রীকে

করোনা ঠেকাতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছে কেরল। এমনকী গোটা দেশের মধ্যে মডেল তৈরি করেছে কেরল। গত কয়েক সপ্তাহ ধরে আক্রান্তের সংখ্যা বাড়লেও করোনার প্রথম ঢেউটা খুব সফলভাবে উতরে দিয়ে গোটা দেশের কাছে উদাহরণ সৃষ্টি করেছিল কেরল। এই পরিস্থিতির জন্য এবার রাষ্ট্রপুঞ্জ থেকে পুরষ্কার আসতে চলেছে। ভারতের মুকুটে এই পালক জুড়তে চলেছে বামশাসিত রাজ্যের হাত ধরে।
কিন্তু এই পুরষ্কার কী রাজ্য পাচ্ছে?‌ জানা গিয়েছে, সরাসরি রাজ্য এই পুরষ্কার পাচ্ছে না। তবে গোটা দেশ সম্মানিত হচ্ছে যাঁর জন্য তিনি হলেন, রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা। তাঁকেই বিশেষ স্বীকৃতি দিল রাষ্ট্রপুঞ্জ। তাদের বিশেষ অনুষ্ঠানে শৈলজাকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানাল রাষ্ট্রপুঞ্জ। আর এই ঘটনার সঙ্গে সঙ্গে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব–সহ আমন্ত্রিত বক্তারা লাইভ ভিডিও অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। শৈলজার ডাক পাওয়াকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও একটি স্বীকৃতি বলেই মনে করছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।
সূত্রের খবর, ভারত থেকে একমাত্র শৈলজাই রাষ্ট্রপুঞ্জের ‘জনসেবা দিবসে’র অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছেন। রাষ্ট্রপুঞ্জের পক্ষ থেকে বলা হয়েছে— স্বাস্থ্য, শিক্ষা, নিকাশি বা অন্যান্য পরিষেবা ক্ষেত্রে যাঁরা সামনের সারিতে দাঁড়িয়ে মানুষকে স্বাচ্ছন্দ্য দেওয়ার লড়াই চালাচ্ছেন, তাঁদেরই স্বীকৃতি দেওয়া হচ্ছে ‘জনসেবা দিবস’ উপলক্ষ্যে অনুষ্ঠানে। উল্লেখ্য, দু’বছর আগে কেরলে নিপা ভাইরাসের প্রকোপ দেখা গিয়েছিল। মারণ সেই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সেবারও দক্ষতার পরিচয় দিয়েছিল কেরল। এবার কীভাবে করোনাকে মোকাবিলা করলেন তিনি সেই কথাই বলবেন শৈলজা।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *