ভারতের কাছে হোয়াইটওয়াশ হল ওয়েস্ট ইন্ডিজ : T20

নিজস্ব প্রতিনিধি: শিখর ধাওয়ান ও ঋষভ পন্থের ব্যাটিংয়ে সহজ জয়ের পথে ছিল ভারত। কিন্তু শেষ দুই ওভারে তাদের দুজনকে আউট করে ম্যাচে উত্তেজনা ফেরায় ওয়েস্ট ইন্ডিজ। যদিও হোয়াইটওয়াশ এড়াতে পারেনি তারা। শেষ বলে জিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করেছে ভারত। ৬ উইকেটের এই জয়ে ৩-০ তে এগিয়ে থেকে সিরিজ শেষ করল তারা।

ওয়েস্ট ইন্ডিজকে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ করল ভারত। রবিবার চেন্নাইয়ে সিরিজের শেষ ম্যাচে ছ’উইকেটে জয়ী রোহিত শর্মা অ্যান্ড কোং। ম্যাচের শেষ বলে জয় ছিনিয়ে আনে ভারত।এদিন চিপক দেখল টি-২০ ম্যাচের উত্তেজনা কাকে বলে।

আগে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ৩ উইকেটে করে ১৮১ রান। ভারত জবাবে ৪ উইকেট হারিয়ে করে ১৮২ রান।

চেন্নাইয়ে টস জিতে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ। ভারতের বোলিং আক্রমণে এদিন ছিলেন না কুলদীপ যাদব, উমেশ যাদব ও জসপ্রীত বুমরাহ। স্বাগতিকদের এই শূন্যতার সুযোগে শুরু থেকে মারকুটে ছিল উইন্ডিজ। প্রথম পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৫১ রান করে তাদের দুই ওপেনার শাই হোপ ও শিমরন হেটমায়ার।

যুজবেন্দ্র চাহাল তার টানা দুই ওভারে দুজনকে ফিরিয়ে রানের গতি কিছুটা কমান। হোপ ২৪ ও হেটমায়ার ২৬ রানে আউট হন। ১৩তম ওভারের পঞ্চম বলে দিনেশ রামদিন (১৫) বিদায় নিলে ঝড় তোলেন নিকোলাস পুরান ও ড্যারেন ব্রাভো।

শেষ ৭.১ ওভারে তারা ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। ২৫ বলে চারটি করে চার ও ছয়ে ৫৩ রানে অপরাজিত ছিলেন পুরান। দুটি করে চার ও ছয়ে ৩৭ বলে ৪৩ রানে খেলছিলেন ব্রাভো।

চাহাল ভারতের পক্ষে সবচেয়ে বেশি দুই উইকেট নেন।

জবাব দিতে নেমে ৫.২ ওভারে ৪৫ রানে ভারত দুই উইকেট হারায়। কিন্তু শিখর ধাওয়ান ও ঋষভ পন্থর দুর্দান্ত হাফসেঞ্চুরিতে জয়ের পথে ফেরে স্বাগতিকরা। ১৩০ রানের দুর্দান্ত এক জুটি গড়ে মাঠ ছাড়েন পন্থ। জয় থেকে ৭ রান দূরে থাকতে তাকে বোল্ড করেন কিমো পল। ৩০ বলে টি-টোয়েন্টির প্রথম ফিফটি হাঁকান পন্থ। তার ৫৮ রানের ঝড়ো ইনিংস সাজানো ছিল ৫ চার ও ৩ ছয়ে, বল খেলেছেন ৩৮টি।

তবে পলের নিয়ন্ত্রিত বোলিংয়ে ম্যাচে উত্তেজনা ফেরে। শেষ ওভারে ৫ রান দরকার ছিল ভারতের। কিন্তু ফ্যাবিয়ান অ্যালেনের পঞ্চম বলে ধাওয়ান আউট হলে শেষ বলে তাদের দরকার পড়ে ১ রান। মনীষ পান্ডে সেই রানটা নিয়ে দলকে জেতান।

৬২ বলে ১০ চার ও ২ ছয়ে ৯২ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন ধাওয়ান। ম্যাচের সেরা হয়েছেন শিখর ধাওয়ান। এখন হাসি মুখেই অস্ট্রেলিয়ার উড়ান ধরতে পারবে টিম ইন্ডিয়া।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *