বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ-র ফ্রি ‘কোভিড অক্সিজেন সেবা প্রকল্প


দেশ ও এই সময় : ডাক্তারের প্রেসক্রিপশন দেখিয়ে নিখরচায় বাড়িতে ‘কোভিড অক্সিজেন সেবা প্রদান করছে বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বর্তমান অক্সিজেন সংকটের সময় ১লা মে থেকে বি-টাইপ অক্সিজেন সিলিন্ডারের মাধ্যমে এই সেবা দেওয়া হচ্ছে।

সম্প্রতি সেবাকর্মসূচিকে আরােও সম্প্রসারিত করল তারা। দমদম বিমানন্দরের আড়াই নম্বর গেটের পাশে মানিকপুর অঞ্চলের ঠাকুরপাড়া ইউনাইটেড ক্লাবের সঙ্গে যৌথভাবে দমদম পৌরসভার ২নং, ৩নং সহ কয়েকটি ওয়ার্ডের বাসিন্দাদের সুবিধার জন্য এই পরিষেবা শুরু হল। এই জন্য আরও দুটি বি-টাইপ অক্সিজেন সিলিন্ডার ক্লাব সদস্যদের হাতে তুলে দেওয়া হয়েছে। বিশ্ব সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা-সভাপতি শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী জানালেন আমরা আরও অক্সিজেন সিলিন্ডার সংগ্রহের চেষ্টা করছি। তাহলে আরও বিভিন্ন এলাকার ক্লাব-সংগঠনের সঙ্গে যৌথভাবে আমাদের প্রকল্প ‘কোভিড অক্সিজেন সেবা’সম্প্রসারিত করতে পারবাে।

উল্লেখ্য দুর্গানগর স্টেশন সংলগ্ন দমদম পৌরসভার ২নং ওয়ার্ডে প্রায় আড়াই হাজারের উপর সংখ্যালঘু মুসলিম বাসিন্দা, যাঁদের বেশিরভাগই অত্যন্ত গরীব। আমাদের ক্লাবের মাধ্যমে বিশ্ব সেবাশ্রম সঙ্ঘের এই উদ্যোগে এলাকার মুসলিম ভাইরাও ভীষণভাবে উপকৃত হবেন ইতিমধ্যে বিভিন্ন প্রান্তিক মানুষের হাতে আপৎকালীন ব্যবস্থা হিসাবে পাের্টেবল অক্সিজেন সিলিন্ডারের ক্যান তুলে দিয়েছেন বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ। ৩১১ জন প্রান্তিক মানুষকে এক বা একাধিক করে মােট ৬৪০টি পাের্টিবল সিলিন্ডার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

এছাড়াও
অক্সিজেন মাপার জন্য ৩৬ টি অক্সিমিটার বিতরণ করা হয়েছে।

প্রান্তিক খেটে খাওয়া মানুষ, বয়স্ক এবং দিব্যাঙ্গ ব্যক্তিদের খাদ্য, একাধিক মাস্ক এবং স্যানিটাইজার দেওয়া হচ্ছে। ইতিমধ্যে সাত হাজারের বেশি মাস্ক-স্যানিটাইজের প্যাকেট বিতরণ করা হয়েছে।

আগামী ১ মাসে রাজ্য জুড়ে ১ লক্ষ মাস্ক বিতরণ করা হবে।

সেই সঙ্গে বিগত বছরের লক ডাউনে যেমন টানা ৫৫ দিন খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে প্রান্তিক মানুষদের জন্য দুরত্ববিধি বজায় রেখে এবার তা দেওয়া হচ্ছে বলে জানালেন প্রতিষ্ঠাতা শ্ৰীসমীরেশ্বর ব্রহ্মচারী।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *