সুপ্রিম নির্দেশ– ম্যাগি মামলায় ফের শুনানি

দেশ ও এই সময়, নিউ দিল্লী: ম্যাগি ব্র্যান্ডের নুডলসে মাত্রাতিরিক্তি সীসা থাকার অভিযোগে দেশের খাদ্য সুরক্ষা নিয়ামক সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) ২০১৫ সালের জুন মাসে ম্যাগি নুডলস বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করে। তার ফলে, সমস্ত বিক্রেতাদের থেকে ম্যাগি নুডলস্ ফিরিয়ে নিতে বাধ্য হয় সুইস সংস্থাটির ভারতীয় শাখা।

ওই নিষেধাজ্ঞার পর পরই নেসলে ইন্ডিয়ার বিরুদ্ধে ম্যাগি নিয়ে বিভ্রান্তিমূলক বিজ্ঞাপন ও মোড়কে উপকরণের মিথ্যা তথ্য দেওয়া এবং অন্যায়ভাবে ব্যবসা করার অভিযোগ এনে এবং ক্ষতিপূরণ হিসাবে ৬৪০ কোটি টাকা দাবি করে জাতীয় ক্রেতা সুরক্ষা আদালতে একটি মামলা দায়ের করে কেন্দ্রীয় খাদ্য সুরক্ষা মন্ত্রক।

এরই মধ্যে, সুপ্রিম কোর্টে পাল্টা আবেদন জানায় নেসলে। সেই আবেদনের ভিত্তিতে ২০১৬ সালের ১৩ জানুয়ারি সুপ্রিম কোর্ট মহীশূরের সেন্ট্রাল ফুড টেকনোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট-কে (সিএফটিআরআই) নির্দেশ দেয় বাজার থেকে সংগ্রহ করার ম্যাগি নুডলস নমুনা পরীক্ষা করে এতে সীসা ও আজিনামোটের পরিমাণ নির্ধারিত মাত্রার মধ্যে রয়েছে কিনা তা জানাতে।

সেই সঙ্গে জাতীয় ক্রেতা সুরক্ষা আদালেত মামলার শুনানির উপর স্থগিতাদেশও জারি করে সুপ্রিম কোর্ট।

ওই বছরই (২০১৬) ১১ এপ্রিল সিএফটিআরআই সুপ্রিম কোর্টকে জানায়, ম্যাগির যে ২৯টি নমুনা তারা পরীক্ষা করেছে তাতে সীসার পরিমাণ অনুমোদিত সীমার মধ্যেই রয়েছে।

বছর তিনেক আগে জাতীয় ক্রেতা সুরক্ষা আদালতে নেসলে সংস্থার ম্যাগি ব্র্যান্ডের নুডলস্ নিয়ে কেন্দ্রীয় সরকারের দায়ের করা সেই মামলার শুনানির উপর স্থগিতাদেশ জারি করার পর বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ওই মামলার শুনানি ফের শুরু করার নির্দেশ দিয়েছে
বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট জাতীয় ক্রেতা সুরক্ষা আদালতে মামলার শুনানি ওই সিএফটিআরআই-এর রিপোর্টের ভিত্তিতে শুরু করার নির্দেশকে স্বাগত জানিয়েছে নেসলে ইন্ডিয়া। সংস্থার তরফে এ দিন এক বিবৃতি জারি করে বলা হয়, ‘আজ ম্যাগি নুডলস মামলায় সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তাকে নেসলে ইন্ডিয়া স্বাগত জানায়। আগে সিএফটিআরআই-এর পরীক্ষায় দেখা গিয়েছে আমাদের ম্যাগি নুডলস স্বাস্থ্য সম্মত এবং তাতে মাত্রাতিরিক্ত সীসা নেই।’ তবে, আদালতের রায়ের কপি হাতে পাওয়ার পরই পুরো নির্দেশ জানা যাবে বলে সংস্থাটি জানিয়েছে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *