আগুনের উপর হাঁটা যে কোনো অলৌকিক ক্ষমতা নয়, দেখল অশোকনগর

শুভদীপ দাস, অশোকনগর: উত্তর ২৪ পরগণা জেলার অশোকনগরে কুসংস্কার বিরোধী অনুষ্ঠান।
গত ২৯ ডিসেম্বর শনিবার অনুষ্ঠিত হলো অলৌকিকতা ও কুসংস্কার বিরোধী বিজ্ঞান ভিত্তিক একটি অনুষ্ঠান যার শিরোনাম ছিলো ‘অলৌকিক নয় লৌকিক’ স্থানীয় ৫ নং তরুণ পল্লী নবযুগ সংঘর ব্যবস্থাপনায় এবং উক্ত ক্লাবের বাৎসরিক সাংস্কৃতিক অনুষ্ঠান উপলক্ষে এই মনোজ্ঞ অনুষ্ঠানটি পরিবেশিত হয়। এই অলৌকিক নয় লৌকিক অনুষ্ঠানটির পরিবেশনায় ছিলেন ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির অশোকনগর শাখা।

আগুনের উপর দিয়ে হাঁটছেন অশোকনগর শাখার যুক্তিবাদী সমিতির দীপক চক্রবর্তী

বিভিন্ন বাবাজি, মাতাজি, গুরুজিদের নানা বুজরুকির রহস্য এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে ফাঁস করা হয়। স্থানীয় বহু মানুষ দেখলেন কিভাবে বিনা আগুনে যজ্ঞ জ্বালানো সম্ভব। আগুন খাওয়া সত্যিই কি অলৌকিক না বিজ্ঞানের নিয়ম মেনেই তা খাওয়া সম্ভব। দেখলেন উপস্থিত মানুষজন যুক্তিবাদী তরুন কর্মী রানা দের আগুন খাওয়া। এছাড়াও বেগুনে শত্রুর রক্ত, আটার গুলি দিয়ে চোর ধরা, চালের ঘট শূন্যে তুলে ভাগ্য নির্ধারণ, হাত ও গলা কাটার রহস্য, জন্ডিসের হলুদ জল বের করা, জন্ডিসের মালা বাড়ার রহস্য সহ আরো বেশ কিছু আকর্ষণীয় অনুষ্ঠান। সবশেষে ছিলো বারাসতের এস.পি.আলির বুজরুকি ফাঁস সহ আগুনের উপর দিয়ে হেঁটে যাওয়া। এক্ষেত্রে শুধু যুক্তিবাদীরাই নয় স্থানীয় ক্লাব সদস্যসহ প্রচুর মানুষ হাঁটেন আগুনের উপর দিয়ে, তাদের কারোরই পা পুড়ে যায়নি। উল্লেখ্য বেশ কিছু মহিলারাও এই আগুনের উপর দিয়ে হেঁটে দেখান।

জ্বলন্ত অগ্নিকুণ্ড

এলাকার বিধায়ক ধীমান রায় যুক্তিবাদীদের এই কাজ কর্মকে ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন অশোকনগরের এই সংস্থার কর্ণধার দীপক বাবু দীর্ঘদিন ধরে জনমানসে কুসংস্কার দূর করার করার জন্য নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছেন শুধু তাই নয় সাপ নিয়ে জনসচেতনতামূলক অনুষ্ঠান সহ রাতবিরেতে সাপ কামড়ের ঘটনা শুনলেই ছুটে যাচ্ছেন অশোকনগর হাসপাতালে। ইতি মধ্যেই অনেক সাপেকাটা রোগীকে সঠিক পরামর্শ দিয়ে হাসপাতাল থেকে সুস্থ করে তুলছেন। যুক্তিবাদী সমিতির এই ধরণের অনুষ্ঠান দেখে ক্লাব কর্তপক্ষও ভীষন খুশি উপস্থিত মানুষজন তো বটেই। আগামী দিনে এই ধরণের অনুষ্ঠান ক্লাব থেকে আবারও করা হবে জানান নবযুগ ক্লাবের সদস্যরা। এই বিষয়ে যুক্তিবাদী সমিতির অশোকনগর শাখার দুই কর্ণধার দীপক চক্রবর্তী এবং কাকলি চক্রবর্তীর বক্তব্য জানতে চাওয়া হলে তারা বলেন কুসংস্কার বিরোধী আন্দোলনে যুক্তিবাদী সমিতি ধারাবাহিক ভাবেই কাজকর্ম যে ভাবে করছে সে ভাবেই তারা চালিয়ে যাবেন। বিশ্বাস রাখেন মানুষ একদিন ঠিক অন্ধ বিশ্বাস ভেঙ্গে সঠিক যুক্তির পথেই হাটবেন। নবযুগ সংঘের সক্রিও সহযোগিতা এবং ক্লাব সদস্যদের আন্তরিকতাতেও অভিবাদন জানান তাঁরা।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *