রাজ্য ৪৩০টি সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন করলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য

আকাশ মাকাল, বিধাননগর: – শনিবার ৪৩০ টি সুস্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন করলেন রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এদিন স্বাস্থ্য ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এই সুস্বাস্থ্য কেন্দ্রগুলির উদ্বোধন করেন তিনি। এই সুস্বাস্থ্য কেন্দ্র গুলির প্রধান কাজ হবে রাজ্যের বিভিন্ন অঞ্চলে সাস্থ সংক্রান্ত যাবতীয় বিষয়ে সাধারণ মানুষকে সজাগ করা। এছাড়াও সাধারণ মানুষকে যেকোনো ধরণের প্রাথমিক চিকিৎসার সুযোগ দেওয়া।
এদিন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, রাজ্যে প্রাইমারি হেলথ সেন্টারের মধ্যে ১০৩৫৭ টি সাব সেন্টার রয়েছে, জেগুলিকেও আগামী ৫ বছরের মধ্যে উন্নতকরণ করা হবে। এর জন্য ইতিমধ্যেই কমিউনিটি হেলথ অফিসারদের নিয়োগ করা হচ্ছে। যাদের ৬ মাসের প্রশিক্ষণ দিয়ে এই সমস্থ হেলথ সেন্টার গুলিতে কাজে নেওয়া হবে। তিনি এদিন আরও বলেন, রাজ্য জুড়ে এই সমস্থ হেলথ সেন্টারের জন্য নার্সদের অনেক নতুন ভ্যাকেন্সি তৈরি হবে। ইতিমধ্যেই রাজ্যের ক্যাবিনেট সিদ্ধান্ত নিয়েছে যে, আগামী পাঁচ বছরে নতুন করে ৫০০০ নার্সদের চাকরি দেওয়া হবে।
এছাড়াও তিনি এদিন উদ্বোধন করেন ক্রিটিকাল কেয়ার ম্যানেজমেন্ট ইনফরমেসান সিস্টেমের। এই ওয়েব বেস সিস্টেমের মাধ্যমে প্রথম ধাপে ই-প্রেস্ক্রিপ্সান, ই-প্রগ্রাম এনালিসিস, ই-মনিটারিং-এর মত প্রমুখ সুযোগ সুবিধা পাবে সাধারণ মানুষ। এছাড়া এর দ্বিতীয় ধাপে রাজ্যের বিভিন্ন হাসপাতাল যাতে একে অপরের সাথে যোগাযোগ করা যায়, অর্থাৎ ধরা যাক, জলপাইগুড়ির একটা হাসপাতাল যদি তাদের পেসেন্টের জন্য কোনও উপদেশ নিতে হয়, তাহলে তাঁরা এসএসকেএমের মত সুপার স্পেসালিটি হাসপাতালের ডাক্তারদের সাথে সহজেই যোগাযোগ করতে পারবে এমন ব্যাবস্থা খুব তাড়াতাড়ি এই ওয়েব বেস সিস্টেমের সাহায্যে চালু করা হবে বলে জানা গেছে। এ বিষয়ে তিনি বলেন, আপাতত রাজ্য জুড়ে মোট ৬৮ টি ক্রিটিকাল কেয়ার ইউনিট চালু করা হয়েছে। ভবিষ্যতে এর সংখ্যা ৮৭ টি করার লক্ষ্য রয়েছে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *