পৃথক প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের পক্ষে আমেরিকা

স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্রের দাবি জানালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর মতে, ইজরায়েল এবং প্যালেস্তিনীয় সংগঠন হামাসের মধ্যে যতই যুদ্ধবিরতি ঘোষণা করা হোক না কেন, প্যালেস্তাইন স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ না করলে হিংসাদীর্ণ ওই অঞ্চলে স্থায়ী শান্তির হবে না। এই পরিস্থিতিতে প্রায় ধ্বংসস্তূপে পরিণত গাজার পুনর্নির্মাণে সাহায্য করার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আরও জানান, এই সমস্যার একমাত্র সমাধান হচ্ছে ইজরায়েলের পাশাপাশি স্বাধীন প্যালেস্তাইন রাষ্ট্র গঠন করা।
এই বিষয়ে বাইডেন বলেন, ‘‌ইজরায়েলের পাশাপাশি স্বাধীন এবং সার্বভৌম প্যালেস্তাইন রাষ্ট্র গঠনের মাধ্যমেই ওই অঞ্চলে শান্তি ফিরতে পারে।’‌ হামাসের সঙ্গে সংঘর্ষে ইতি টানার জন্য পশ্চিম এশিয়ার দেশগুলির সঙ্গে আমেরিকাও ইজরায়েলের ওপরে প্রবল চাপ সৃষ্টি করছিল। হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘‌ইজরায়েলের প্রতি আমার দায়বদ্ধতায় কোনও পরিবর্তন আসেনি। কিন্তু আমার মনে হয় দু’টি পৃথক রাষ্ট্র (ইজরায়েল ও প্যালেস্তাইন) গঠনই এই সমস্যা সমাধানের একমাত্র পথ। আমি মনে করি সুরক্ষিত ও শান্তিপূর্ণভাবে থাকার অধিকার ইজরায়েল এবং প্যালেস্তাইন দু’দেশের নাগরিকদেরই রয়েছে। আমরা গাজ়ায় শান্তি ফেরাতে নীরবে কূটনীতি চালিয়ে যাব।’‌
উল্লেখ্য, গত ১০ মে থেকে ইজরায়েলি সেনার ধারাবাহিক হামলায় গাজায় ৬৫ জন শিশু–সহ ২৩২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ২ হাজার জন। বিমানহানায় কয়েক হাজার বাড়ি গুঁড়িয়ে দিয়েছে ইজরায়েল। প্যালেস্তাইনের দিক থেকে ধেয়ে আসা রকেটের হানায় ইজরায়েলে ১২ জন নিহত হয়েছেন বলে খবর।
এদিন গাজায় উৎসবের চেহারা দেখা গিয়েছে। গাড়ির হর্ন বাজিয়ে এই সংঘর্ষবিরতিকে স্বাগত জানিয়েছেন স্থানীয় লোকজন। কেউ আবার মেতেছেন গান–বাজনায়। প্যালেস্তাইনের পতাকা হাতেও উল্লাস করতে দেখা গিয়েছে অনেককে। ফলে শান্তি বজায় রাখতে এবার জেরুজালেম নিয়ে দুই গোষ্ঠীর মধ্যে সংঘাতে ইতি টানার কথাও বলেছেন বাইডেন।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *