নোবেল জয় বাঙালির

ফের বাঙালির হাতে নোবেল। এবার নোবেল পেলেন অভিজিৎ বিনায়ক ব্যানার্জি। অর্থনীতিতে নোবেল পেলেন তিনি। এর আগে বাঙালি হিসেবে ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। উল্লেখযোগ্য অভিজিৎ বাবু অমর্ত্য সেনের ছাত্র। আর অমর্ত্য সেন নিজে পড়াশোনা করেছেন ১৯১৩ সালে নোবেলজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের নিজের তৈরী শান্তিনিকেতনে।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ১৯৬১ সালে ভারতের কলকাতাতে জন্মগ্রহণ করেন। তার বাবা দীপক ব্যানার্জি ছিলেন কলকাতা প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের প্রধান ও অধ্যাপক এবং তার মা নির্মলা ব্যানার্জিও ছিলেন সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস, কলকাতা এর অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক। তিনি সাউথ পয়েন্ট স্কুল এবং কলকাতার প্রেসিডেন্সি কলেজে লেখাপড়া করেন, যেখান থেকে ১৯৮১ সালে অর্থনীতিতে বি.এস ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ১৯৮৩ সালে দিল্লীর জওহরলাল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এম.এ ডিগ্রি সম্পন্ন করেন।

একই সাথে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী এস্টার ডাফলো ও মিকেল ক্রিমার নোবেল পেয়েছেন। এই সাফল্যের ঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করেছেন। ত্রয়ীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তিনি টুইট করে জানান, “ …আবারও এক বাঙালি দেশকে গর্বিত করলেন।” টুইট শেষে বাংলায় জয় হিন্দ ও জয় বাংলা লেখেন।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *