শুরু হলো ২৪ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

দেশ ও এই সময়, কলকাতা: আজ থেকে শুরু হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৪তম এই উৎসবের সূচনা করলেন বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন। ছিলেন বলিউডের কিং খান শাহরুখ খান। সাত দিন ব্যাপি এই অনুষ্ঠানটি আজ থেকে শুরু হয়ে চলবে ১৭ নভেম্বর পর্যন্ত। অনুষ্ঠানটি কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে স্থানীয় সময় বিকাল সাড়ে চারটায় শুরু হয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, রঞ্জিত মল্লিক, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ছাড়াও বলিউড ও টালিউটের বহু তারকাকে এক মঞ্চে দেখা গেল এই অনুষ্ঠানের মাধ্যমে। এ্যন্টনি ফিরিঙ্গি ছবি দিয়ে সূচনা হবার কথা থাকলেও শাহরুখ খানের ‘জিরো’ ছবির ট্রেলার মাধ্যমে শুরু হয় চলচ্চিত্র জগতের এই মহাপার্বনের। এবার চলচ্চিত্র ‍উৎসবে ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া। বিশেষ ফোকাস কান্ট্রি তিউনিশিয়া।

এই মঞ্চ থেকে বাংলা ছবির শতবর্ষ পূর্তি উপলক্ষে বিশেষ সন্মান জানানো হয়। এবছরই বাংলা সিনেমার ১০০ বছর পূর্তি। তাই ২৪ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে বাংলা ফিল্ম ডিরেক্টরি প্রকাশ করেন প্রকাশ করেন অমিতাভ বচ্চন। এদিন অমিতাভ বচ্চনের বক্তব্যে উঠে আসে রবীন্দ্রনাথের প্রসঙ্গ। রবীন্দ্রনাথের ‘আমার সোনার বাংলা’ গানের কয়েক লাইন বলে বক্তব্য রাখেন অমিতাভ বচ্চন। বক্তব্য রাখার সময় সিনেমার পিছনে থাকা কলা-কুশলীদের স্মরণ করেন বিগ বি। বলেন, যাঁরা সিনেমা নির্মাণের পিছনে থাকেন, অথচ একটা সিনেমার নির্মাণে তাঁদের ভূমিকা তারকাদের থেকে কম কিছু নয়। অমিতাভ বচ্চনের বক্তব্যে উঠে আসে সত্যজিৎ রায়, বিমল রায়, ঋষিকেষ মুখোপাধ্যায়ের মত খ্যতমানা ব্যক্তিত্বের কথা, যাঁরা শুধু বাংলা নয় ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে মহিরুহের মতো।

১৬ প্রেক্ষাগৃহে ৭০ টি দেশের ৩২১ টি চলচ্চিত্র দেখানো হবে এবারের আয়োজনে। এর মধ্যে রয়েছে পূর্ণদৈর্ঘ্য ১৫০ টি এবং স্বল্প দৈর্ঘ্য তথ্যচিত্র ১৭২ টি। এবারের চলচ্চিত্র উৎসবে জায়গা পেয়েছে একটি নাটকও। হীরালালের বায়োস্কোপ নামের ওই নাটক মঞ্চস্থ হবে ১৩ নভেম্বর মধুসূদন মঞ্চে।

আজকের এই অনুষ্ঠানের বিশেষ আমন্ত্রিত অতিথির মধ্যে উপস্থিত ছিলেন জয়া বচ্চন, মহেশ ভাট ও নন্দিতা দাস।

আর বিদেশি অতিথিদের তালিকায় ছিলেন ইরানের পরিচালক মজিক মাজিদিম, ফিলিপ নয়েস ও জিল বিলকক ও সাইমন বেকার প্রমুখ।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *