নন্দকুমারের শুরু হল কৃষি উদ্যান পালন, মৎস্য, খাদ্য, কৃষি বিপনন, সমবায় ও প্রাণী সম্পদ মেলা

দিপালী দেবনাথ বাগ, পূর্ব মেদিনীপুর : শুরু হয়েছে মাটি, কৃষি উদ্যান পালন, মৎস্য, খাদ্য, কৃষি বিপনন, সমবায় ও প্রাণী সম্পদ মেলা। নন্দকুমার ব্লকের ওই উৎসবে কৃষকদের দাবি মেনেই ব্লক প্রাঙ্গণে ওই উৎসব হয়েছে। শনিবার বিকেলে নন্দকুমার বিবেকানন্দ কমিউনিটি হল ওই উৎসবের সূচনা করেন বিধায়ক সুকুমার দে এ দিন উদ্বোধনী অনুষ্ঠানে বিধায়ক সুকুমার দে বলেন, “কৃষকরা হলেন দেশের ভবিষ্যৎ। রাজ্য সরকার কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটিয়েছে। কৃষকরা বিভিন্ন সরকারি প্রকল্পে সহায়তা পাচ্ছেন।

এই ব্লকে তিন জন সফল চাষীকে কৃষি রত্ন উপাধি দেওয়া হবে । তিনি আরো বলেন কৃষক না থাকলে আমাদের জীবন গড়ে তোলা সম্ভব নয় । তাদের প্রতি আমাদের যত্নববান হতে হবে । রাসায়নীক সার এর বদলে জৈব সার ব্যবহার করতে হবে। পুরানো দিনের ঐতিহ্য বজায় রাখতে হাঁস, মুরগী, গরু পালন করুন , মাসরুম, স্টাবেরী যা রক্তাল্পতা রোগীর পক্ষে ভীষন ভালো । এই সরকারের আমলে কৃষকদের আমূল পরিবর্তন ঘটেছে।”

জেলার উপ কৃষি আধিকারিক ভোলানাথ সানন্ত বলেন, আমাদের রাজ্যে ২.৭% জয়গা আর জনসংখ্যা কে পেটের খাওয়ার যোগান দিয়ে এই অস্ধ্য সাধন কাজটি করছে কৃষকরাই । “কৃষি ও সংশ্লিষ্ট বিষয়ক প্রদর্শনী, কে সি সি ক্যাম্প, রন্ধন, কুইজ প্রতিযোগিতা, কৃতী কৃষক পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে উৎসবে।আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত এই মেলা চলবে। মেলায় ২০ টি স্টল রয়েছে।এই স্টলের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রকল্পের কথা জনসাধারণের কাছে তুলে ধরা হচ্ছে।পাশাপাশি কৃষকদের কাছে কৃষি প্রযুক্তি এবং বিভিন্ন সরকারি প্রকল্প সম্পর্কে তথ্যও তুলে ধরা হচ্ছে।”

বিডিও আবু তৈয়ব বলেন কৃষির উপর নির্ভর করে নিজের পায়ের উপর দাঁড়িয়ে গ্রামীন অর্থনীতি উন্নতি করতে হবে। পঞ্চায়েত সমিতির সভাপতি দীনেশ দাস , সহ-সভাপতি কিসমত আরা বিবি, জেলা পরিষদের সদস্য দুরন্ত বিজলী, শিবানী দে কুন্ডু, কৃষি কর্মাধ্যক্ষ প্রদীপ দাস , সেই সঙ্গে সমস্ত কর্মাধ্যক্ষ উপস্থিত ছিলেন।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *