শুরু হলো দীঘার স্বপ্নের মেরিন ড্রাইভ তৈরীর কাজ

উত্তম মাইতি, পূর্ব মেদিনীপুর: কাটল বাধা বিপত্তি। শুরু হয়েছে আটকে থাকা ব্রিজের কাজ। আগামী ৬ মাসের মধ্যেই পুরোদস্তুর চালু হয়ে যাবে দিঘা থেকে মন্দারমণি পেরিয়ে কাঁথির শৌলা পর্যন্ত বহু প্রতীক্ষিত মেরিন ড্রাইভ।

এর ফলে দিঘায় বেড়াতে এসে সমূদ্রের ঢেউ আর গাছ গাছালির নিরিবিলিতে লং ড্রাইভে যাওয়ার স্বপ্ন বাস্তবায়িত হয়ে যাবে। সেই সঙ্গে এতদিন পর্যন্ত দিঘা থেকে ঘুরপথে শংকরপুর, তাজপুর বা মন্দারমনি যাওয়ার যে বিড়ম্বনা ছিল তাও কাটতে চলেছে।

দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ সূত্রে জানা গেছে, দিঘা থেকে সমূদ্রের পাড় বরাবর কাঁথির শৌলা পর্যন্ত প্রায় ২৯ কিমি মেরিন ড্রাইভ তৈরির পরিকল্পনা নেওয়া হয় ২০১৪ সালের নভেম্বর মাস নাগাদ। প্রকল্পের বাজেট বরাদ্দ হয় প্রায় ১৮২ কোটি টাকা। ইতিমধ্যে মেরিন ড্রাইভের পাকা রাস্তা তৈরির কাজ প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে।

কি থাকছে মেরিন ড্রাইভে !

রামনগরের বিধায়ক অখিল গিরি জানিয়েছেন, বিস্তীর্ণ মেরিন ড্রাইভটিতে দুই দিকে থাকছে সবুজের সমারোহ। ইতিমধ্যেই রাস্তার দু’পাসে সারি সারি গাছ লাগানো হয়েছে। আরও গাছ লাগানোর কাজ চলছে ধাপে ধাপে। সেই সঙ্গে মেরিন ড্রাইভে যাতায়াতের পথে একাধিক জায়গায় তৈরি হয়েছে সুন্দর পার্ক। ইতিমধ্যে শংকরপুরে পার্ক তৈরি শেষ হয়েছে। কাজ চলছে মন্দারমনি, দাদনপাত্রবাড়, শ্রীরামপুরে। নয়াকালি’র কাছে পার্ক তৈরির জমি চিহ্নিত হয়ে গিয়েছে। কাজ শুরু হবে শীঘ্রই।

সেই সঙ্গে আগামী দিনে দিঘা থেকে নয়াকালি পর্যন্ত রোপওয়ে তৈরির পরিকল্পনা রয়েছে। এই মুহূর্তে প্রকল্পটি থমকে থাকলেও আগামী দিনে প্রকল্পটি শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন অখিলবাবু।

তবে এই প্রকল্পের মাঝে বড়সড় সমস্যা ছিল এই তিনটি ব্রিজ তৈরি নিয়ে। যার একটি দিঘা থেকে প্রায় ৫ কিমি দূরে নাইকালি’র কাছে, ১৫ কিমি দূরে মন্দারমণির জলদা’র কাছে এবং তৃতীয়টি কাঁথির শৌলার কাছে। কিন্তু এই ব্রিজগুলি তৈরি নিয়েই চূড়ান্ত জটিলতা দেখা দেয়।

গত ২০১৭ সালের জুলাইয়ে দিঘায় প্রশাসনিক বৈঠকে এই প্রকল্পটি কেন চালু হয়নি তা নিয়ে চূড়ান্ত ক্ষোভ ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই গতি আসে এই প্রকল্পে। তবে ব্রিজ যেখানে তৈরি হবে তার মাটি পরীক্ষা থেকে শুরু করে টেন্ডার সবেতেই অনেকটা সময় চলে গিয়েছে। এর মধ্যে জলদা’র কাছে তৈরি ব্রিজটি সব থেকে সমস্যাবহুল জায়গায় রয়েছে। কারন, এক্কেবারে সমূদ্রের কাছেই তৈরি হবে ব্রিজটি।

মেরিন ড্রাইভের কাজ কতদূর, দেখুন ভিডিওটি-

এবার গত ডিসেম্বরে দিঘায় প্রশাসনিক বৈঠকে এসেও মুখ্যমন্ত্রী খোঁজ নিয়েছেন ব্রিজের কাজগুলি কবে শেষ হবে এবং কবে মেরিন ড্রাইভ পুরোদস্তুর চালু হবে।

দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা কাঁথির সাংসদ শিশির অধিকারী জানিয়েছেন, আগামী ৬ মাসের মধ্যেই শেষ হয়ে যাবে ব্রিজ তৈরির কাজ। তারপরেই মেরিন ড্রাইভ চালু করা হবে। তিনি জানান, ব্রিজতিনটি তৈরি করতে খরচ হচ্ছে প্রায় ১৩০ কোটি টাকা। রাজ্য সরকারের সংস্থা Mackintosh Burn Limited নামের সংস্থাটি এই কাজের বরাত পেয়েছে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *