করোনা আক্রান্ত বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

বাংলাদেশ: মারণ ভাইরাসের থাবা চওড়া হচ্ছে বাংলাদেশে। এবার করোনা ভাইরাসে আক্রান্ত হলেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। ১৩ দিন আগে তাঁর সোয়াব নমুনা পরীক্ষার রিপোর্টে কোভিড পজিটিভ মিলেছে বলে জানিয়েছে বাংলাদেশের সংবাদমাধ্যম। রবীন্দ্রসঙ্গীত শিল্পী হিসাবে দুই বাংলায় সমান জনপ্রিয়। কণিকা বন্দ্যোপাধ্যায়ের শিষ্যদের মধ্যে তাঁকেই সবচেয়ে জনপ্রিয় বলে গণ্য করা হয়। তিনি তাঁর অনুরাগীদের কাছে শুধুই ‘বন্যা’ নামে পরিচিত।
তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল হওয়ায় চিকিৎসকরা তাঁকে বাড়িতে থেকে চিকিৎসার পরামর্শ দিয়েছেন। হোম আইসোলেশনেই রয়েছেন জনপ্রিয় এই সঙ্গীতশিল্পী। বুধবার আরও একবার তাঁর নমুনা পরীক্ষা করা হবে খবর। রবিবার রাতে বাংলাদেশের এক সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, ‘‌আমি এখন বেশি ভাল আছি। কোভিড পজিটিভ আসার পর থেকে বাড়িতে রয়েছি। বুধবার চূড়ান্ত রিপোর্ট পাওয়া যাবে।’‌
সাহিত্য–সংস্কৃতির ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৬ সালে তাঁকে সর্বোচ্চ অসামরিক স্বাধীনতা পুরস্কারে সম্মানিত করা হয়। বঙ্গভূষণ পদকেও ভূষিত রেজওয়ানা চৌধুরী বন্যা। তাছাড়াও আরও অনেক পুরস্কার তাঁর ঝুলিতে রয়েছে। ১৯৫৭ সালের ১৩ জানুয়ারি রংপুর জেলায় জন্মান এই শিল্পী। তিনি প্রথমে ছায়ানট এবং পরে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। সেখানে শান্তিদেব ঘোষ, কণিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন এবং আশীষ বন্দ্যোপাধায়ের মত সংগীতজ্ঞদের সান্নিধ্যে আসেন তিনি। রবীন্দ্রসংগীত নিয়ে বেশ কয়েকটি বইও লিখেছেন। ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক–সহ বিভিন্ন সম্মান পেয়েছেন এই শিল্পী।
১২ দিন আগে ভাইরাসটিতে আক্রান্ত হন শিল্পী। চিকিৎসকের পরামর্শ নিয়ে বাড়িতেই আছেন তিনি। শারীরিক অবস্থা ভাল জানিয়ে সকলের কাছে তাঁর জন্য প্রার্থনা কামনা করেছেন। ‘বন্যা’ বিংশ শতাব্দীর শেষ ভাগে আবির্ভূত একজন প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী। তিনি তাঁর ঘরানার সঙ্গীতের একজন বহুমুখী প্রতিভা হিসাবে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে ব্যাপকভাবে সমাদৃত। দেশে বিদেশে তাঁর অসংখ্য ছাত্রছাত্রী এখন তাঁর দ্রুত আরোগ্য কামনা করছে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *