জিডিপি–তে চিনকে পেছনে ফেলল বাংলাদেশ

বাংলাদেশের জিডিপি ভারত–পাকিস্তান–চিনকেও ছাড়িয়ে গিয়েছে। রাষ্ট্রপুঞ্জের ভার্চুয়াল সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই কথা জানান। ডিজিটাল মাধ্যমকে হাতিয়ার করে কীভাবে এগিয়ে গিয়েছে, তাও এই আলোচনাসভায় তুলে ধরেন তিনি। কয়েকদিন আগে দেশবাসী মাথাপিছু আয় ভারতের চেয়ে বেশি বলে দাবি করেছিলেন মন্ত্রী।
এদিন জয় জানান, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ফলে করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও আমরা জিডিপি বৃদ্ধিতে ভারতকে অতিক্রম করেছি। ২০২০ সালে আমাদের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২২২৭ মার্কিন ডলারে। বাংলাদেশে মোবাইল ফোনভিত্তিক কোভিড শনাক্তকরণ পদ্ধতি এবং সরাসরি কোভিড তথ্য–সহায়তা চালু করার ফলে সবচেয়ে কম সংক্রমণ হারের দেশের তালিকাতে বাংলাদেশ অবস্থান করছে।
এই বিষয়ে সজীব ওয়াজেদ বলেন, ‘‌উন্নয়ন ও বৃদ্ধি অর্জনে বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবনী শক্তি ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে অনন্য উদাহরণ প্রতিষ্ঠিত করেছে। ১২ বছর আগে বাংলাদেশে ব্রডব্যান্ডের ব্যবহার ছিল অত্যন্ত ব্যয়বহুল এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ০.৩ ভাগ। আজ ১২ বছর পরে দেশের ১১৬ মিলিয়ন মানুষ সুলভ ব্রডব্যান্ডের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছে যা দেশের জনসংখ্যার ৭০ ভাগ।’‌

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *