আজাদ হিন্দ সরকারের ৭৫ তম বর্ষপূর্তি- লালকেল্লায় জাতীয় পতাকা তুললেন মোদী

আজাদ হিন্দ বাহিনীর সাথে নেতাজী

নিজস্ব সংবাদদাতা, দিল্লী: আজাদ হিন্দ সরকারের ৭৫ তম বর্ষ পূর্তি উপলক্ষ্যে দিল্লীর লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করলেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। বক্তব্যে মোদী বলেন, নেতাজী সুভাষচন্দ্র বসু চেয়েছিলেন এমন এক ভারতবর্ষ গড়তে যেখানে সকলের থাকবে সমান অধিকার।

উল্লেখ্য ১৯৪৩ সালে সিঙ্গাপুরে নেতাজী সুভাষচন্দ্র বসু প্রতিষ্ঠিত করেন এই আজাদ হিন্দ সরকার। ইংরেজীতে এর সম্পূর্ণ নাম ছিল Provisional Government of Free India, হিন্দিতে आर्ज़ी हुक़ूमत-ए-आज़ाद हिन्द; উর্দুতে-: عارضی حکومت‌ِ آزاد ہند যা সাধারণত আজাদ হিন্দ সরকার নামে পরিচিত ছিল। নেতাজিই ছিলেন এই অস্থায়ী ভারত সরকারের সর্বাধিনায়ক ও রাষ্ট্রপ্রধান। তিনিই ছিলেন আজাদ হিন্দ সরকারের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং সমর ও পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী আজাদ হিন্দ সরকারের নিজস্ব মুদ্রা, বিচারব্যবস্থা ও দণ্ডবিধি ছিল।

উল্লেখযোগ্য ক্যাপ্টেন ডাক্তার লক্ষ্মী স্বামীনাথন (পরে বিবাহিত জীবনে লক্ষ্মী সেহগল) ছিলেন নারী সংগঠন বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী । এই দায়িত্বের সঙ্গে সঙ্গে তিনি আজাদ হিন্দ ফৌজের মহিলা ব্রিগেড রানি ঝাঁসি রেজিমেন্টকম্যান্ডের দায়িত্বেও ছিলেন। এশিয়ায় এই ধরনের নারীবাহিনী ছিল সর্বপ্রথম এবং এক সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির পরিচায়ক।

লালকেল্লায় পতকা উত্তোলন করছেন প্রধানমন্ত্রী
  • ছবি ও তথ্য সৌজন্যে: দূরদর্শন, উইকিপিডিয়া

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *