সময়ের আগে আনারস ফলিয়ে এখন লাভের আশায় দিন গুনছেন মালদার চাষিরা

মালদা : সময়ের আগেই মালদার বাজারে আসতে শুরু করেছে আনারস। বাজারে আসা আনারস গুলি প্রায় এক কিলো ওজনের। সেই আনারসগুলি বিক্রি হচ্ছে ৫০ টাকা প্রতি পিস হিসাবে । সময় আগে আনারস ফলিয়ে এখন লাভের আশায় দিন গুনছেন চাষিরা। মালদা শহরের নেতাজি পুরবাজার, চিত্তরঞ্জন মার্কেট, রথবাড়ি মার্কেট , কাজি আজাহরুদ্দিন মার্কেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা ফলের দোকানগুলিতে রীতিমতো পসরা সাজিয়ে বিক্রি হচ্ছে আনারস। বিক্রেতাদের বক্তব্য , জুন মাসের মাঝামাঝিতে মূলত আনারস বাজারে আসে। কিন্তু এবার অনেক আগেই বাজারে আসতে শুরু করেছে আনারস। বোঝাই যাচ্ছে যে এবারে আনারসের ফলন অনেকটাই ভালো হয়েছে।

উদ্যানপালন দপ্তরের মালদার উপ- অধিকর্তা রাহুল চক্রবর্তী জানিয়েছেন , জেলার বামনগোলা ব্লকে আনারস চাষ কয়েক বছর ধরে শুরু হয়েছে। ওই ব্লকে মাটি আনারস চাষের ক্ষেত্রে উপযুক্ত রয়েছে তার প্রমাণ মিলেছে। এক্ষেত্রে চাষীদের আগ্রহ বাড়ানো হচ্ছে।

উদ্যান পালন দফতর সূত্রে জানা গিয়েছে, বামনগোলা ব্লকে প্রায় এক হাজার বিঘা জমি জুড়ে চলছে আনারস চাষ । আর কয়েকদিন পরেই শুরু হবে জমি থেকে আনারস তোলার কাজ । প্রায় আড়াইশো জন কৃষক আনারস চাষের সঙ্গে যুক্ত রয়েছেন । ইতিমধ্যে দার্জিলিং , উত্তর দিনাজপুর সহ আসাম থেকে আনারস মালদায় আসতে শুরু করেছে। তবে মালদা জেলায় বামনগোলা ব্লকের পাশাপাশি হবিবপুর, গাজোল ব্লকেও আনারস চাষের জন্য চাষীদের আগ্রহ বাড়ানোর ক্ষেত্রে বিশেষ উদ্যোগ নিয়েছে উদ্যান পালন দফতর।

বামনগোলার আনারস চাষি অমল মণ্ডল, তারক মাহাতো’রা বলেন , উদ্যান পালন দফতরের পরামর্শ ও সহযোগিতা নিয়ে আনারস চাষ শুরু করেছিলাম । এই বছর ভালো ফলন হয়েছে। অনুকুল আবহাওয়ার কারণে লাভের মাত্রাও অনেকটাই বেশি থাকবে। আনারসের গুণগত মান এবং উৎপাদন সঠিকভাবে হওয়ার কারণে এখন অন্যান্য চাষীরাও এই চাষের ক্ষেত্রে এগিয়ে আসতে শুরু করেছেন।

উদ্যান পালন দফতর জানিয়েছে, জেলায় ‘জায়েন কিওর’ জাতের আনারস চাষ হয়ে থাকে। প্রতি ১ হেক্টর জমিতে এই জাতের আনারস উৎপাদন হয় ৩০ থেকে ৩৮ মেট্রিক টন। বলা যেতে পারে সামান্য খরচ এবং অল্প সময়ের মধ্যে আনারস চাষ সম্ভব । এমনকি আনারসের গাছের রোগ পোকার আক্রমণ সহজে হয় না । মালদা জেলার বামনগোলা, গাজোল এবং পুরাতন মালদা ব্লকের মাটি আনারস চাষের পক্ষে অনুকূল।

উদ্যানপালন দপ্তরের উপ অধিকর্তা রাহুল চক্রবর্তী জানিয়েছেন, এক বছরের মধ্যে প্রায় আড়াইশো বিঘা জমিতে নতুন করে আনারস চাষের পরিধি বাড়ানো হয়েছে। বিগত কয়েক বছরে বামনগোলা ব্লকের অনেক চাষীদের মধ্যে আনারস চাষের প্রতি আগ্রহ বেড়েছে।

ছবি ——- মালদার বাজারে বিক্রি হচ্ছে আনারস।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *