মালদাতে তিনশো বছরের মা জহুরা পূজা ও মেলা

দেবাশীষ পাল ,মালদাঃ– পড়েছে বৈশাখে আর বাঙালী বারো মাসে তেরো পারবোন তার মাঝে, ভক্তদের ভির জমেউঠেছে। মালদা জেলাতে শুরু হছে মা জহুরা পুজো কোথাও মা মঙ্গলচন্ডী কোথাও মা মহামায়া তার মাঝে জমে উঠেছে মালদার এক অন্যতম পুজো মা জহুরা।

শহর থেকে গোপাল পুর গ্রামে সাত থেকে আট কিলোমিটার দুরত্বে একটা আম বাগানে মধ্যে এই মায়ের মন্দির সেখানে আজ পুজো দিতে ভির করছেন সকলে বছরের দ্বিতীয় দিনে মায়ের পুজো দিয়ে শুরু করতে চাইছে এই বছর টা। জানাজায় সেন বংশের রাজা বল্লাল সেন এই অঞ্চলের কয়একটি মন্দির স্থাপন করে তার মধ্যে অন্যতম মন্দির মা জহুরা।

মন্দিরে গায়ে পাথরের ফলকে লেখা দেখাযায় প্রায় তিনশো বছরের আগে ছল্প তেওয়ারী এই মন্দির প্রতিষ্ঠত করে।১২১৩ সালে তার এক সাধক সাধন হীরারাম তেওয়ারি এখানে সাধনায় সিদ্ধি লাভ করে আর তার দৈবশক্তি অনুযায় মুত্তির রুপ দেওয়া হয়েছে লাল রঙ তার সাথে রয়েছে মুখস।

বংশে পরম পরায় পুজো করে আসছে তাদের বংশধর এখন বর্তমানে পুজো করে আসছে তেওয়ারি বংশের রমেশ তেওয়ারি বলেন বৈশাখ মাসে প্রতি শনি ও মঙ্গলবার বিশেষ করে এই মাসে ধুম ধাম করে পুজো হয়। এই পুজোতে মালদা জেলা থেকে মানুষ আসে আরও অন্য জেলা থেকেেউ মানুষে ভির করে। এই পুজোকে কেন্দ্র করে শনিবার ও মঙ্গলবার এই আম বাগানে মধ্যে বিশাল মেলা বশে এই মায়ে কাছে যে যা চাই তার মনোকামনো পুরন করে বলে জানান।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *