নির্বাচনী প্রস্তুতিতে দক্ষিণ দিনাজপুরে কেন্দ্রীয় বাহিনীর রোডমার্চ

মঞ্জুরুল আলম ,দক্ষিণ দিনাজপুর: জনমানসে ভয়মুক্ত নির্বাচনী বাতাবরণ তৈরির জন্য দক্ষিণ দিনাজপুরে এসে পৌঁছলো এক কোম্পানি আধাসামরিক বাহিনী ।
সপ্তদশ লোকসভা নির্বাচনের তৃতীয় পর্বে নির্বাচন অনুষ্ঠিত হবে ছয় নং বালুরঘাট লোকসভা কেন্দ্রে আগামী 23 শে এপ্রিল । এই নির্বাচনকে ভয়মুক্ত ও অবাধ করতে শুরু থেকেই কোমর বেঁধে নেমেছে প্রশাসন । এই উপলক্ষে গত কাল রাতে এক কোম্পানি আধাসামরিক বাহিনী দক্ষিণ দিনাজপুরে এসে পৌঁছেছে । আজ সকাল থেকেই জেলার বিভিন্ন এলাকায় রুট মার্চ ও নাকা চেকিং শুরু করেছেআধাসামরিক বাহিনীর জওয়ানরা।
এ প্রসঙ্গে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি জানান ,” গত রাতে এক কোম্পানি আধাসামরিক জ‌ওয়ান এসে পৌঁছেছে ,তাদের দিয়ে কনফিডেন্স বিল্ডিং মেসার চালু করেছি ।প্রাথমিক ভাবে এই জেলায় যতগুলি উত্তেজনা প্রবন এলাকা রয়েছে সে জায়গা গুলিতে বিশেষ নজর দেয়া হচ্ছে উত্তেজনা প্রশমনের লক্ষ্যে ।আধাসামরিক বাহিনীর জোয়ানরা ওই সব এলাকায় রুট মার্চ করা শুরু করেছে ।এখানেই শেষ নয় ,তারা সেখানকার লোকেশান সংগ্রহ করবে ,সেখানকার স্থানীয় লোকজনের সাথে কথা বলবে ,তাদের অভাব অভিযোগ শুনবে এবং কোনো ব্যক্তি যদি কারোর বিরুদ্ধে অভিযোগ জানাতে চায় তারও সুযোগ থাকছে । এমন কোনো ব্যক্তি যদি নির্বাচনী প্রক্রিয়া অবাধ হওয়ার ক্ষেত্রে বাধা হতে পারে বা ভীতি প্রদর্শন করে বা করতে পারে নির্বাচনী প্রক্রিয়া চলা কালীন তার নাম নথিভুক্ত করবে আধাসামরিক জোয়ানরা ।সেই সব ব্যক্তিদের নজরে রাখা হবে ।এছাড়াও পূর্ববর্তী নির্বাচন গুলিতে যেসব লোকজন অবাধ নির্বাচনে বাধা হয়েছিল সেই সব চিহ্ণিত ব্যক্তিদের বাড়িতে আধাসামরিক বাহিনীর জোয়ানরা যাবে এবং কথা বলবে তাদের সাথে ।মূলতঃ ভয় মুক্ত পরিবেশে নির্বাচন করাতে বদ্ধপরিকরপ্রশাসন ”
এছাড়াও তিনি জানান ,জেলার আটটি থানাকে দুই ভাগে ভাগ করে এসব প্রক্রিয়া চালু হয়েছে । সকালে জেলার চারটি থানা ও বিকেলে বাকি চারটি থানা এলাকায় আধাসামরিক বাহিনীর যাঁরা টহল দেবে ।সকালে চার ঘন্টা ও বিকেলে চার ঘন্টা ধরে এই প্রক্রিয়া চালাবে বাহিনী । এছাড়াও জেলাতে দু জায়গায় নাকা চেকিং বসেছে ।প্রতিটি নাকা চেকিং পয়েন্টে অর্ধেক সেকশান করে জোয়ান থাকছে । রুট মার্চ গুলির ক্ষেত্রে থানা গুলিতে দুই সেকশান করে আধাসামরিক বাহিনীর জোয়ান মোতায়েন থাকছে । জেলা পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠি বলেন দক্ষিণ দিনাজপুর জেলার অবসার্ভার কে সঙ্গে নিয়ে উনারা এই রুট মার্চ ও নাকা চেকিং সংক্রান্ত একটি ব্লুপ্রিন্ট বা ক্যালেন্ডার বানিয়েছেন এবং সেই মোতাবেক সমস্ত প্রক্রিয়া চলবে যাতে ভোটাররা ভয়মুক্ত পরিবেশে ভোট দিতে পারেন । দেখুন নিচের লিংকে ক্লিক করে

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *