হাওড়া:প্রচারই সার, হুঁশ ফিরছে না যাত্রীদের

বাপ্পাদিত্য ঘোষাল,হাওড়া: কিছু ক্ষণ অন্তরই মাইকে ঘোষণা চলছে। তা সত্ত্বেও হেলদোল নেই। ট্রেন আসছে, যাচ্ছে। তার মধ্যেই কানে মোবাইল কিংবা ইয়ার ফোন লাগিয়ে কথা বলতে বলতে রেল লাইন পারাপার করছেন যাত্রীদের একাংশ।চলতি মাসেই খড়্গপুর শাখার আন্দুল স্টেশনে মোবাইল কানে রেল লাইনের ধারে কথা বলার সময়ে এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় আহত হন তিন জন।একজনের মৃত্যুও হয়। তার পরেই মেছেদা স্টেশনের মাঝামাঝি মোবাইল কানে রেল লাইন পেরোতে গিয়ে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয় এক ব্যক্তির। কিন্তু এত কিছুর পরেও হুঁশ ফিরছে না কিছু মানুষের। মোবাইল কানে পারাপার চলছেই। রেলের বক্তব্য, এক দিকে প্রচার সত্ত্বেও মোবাইল কানে দিয়ে প্ল্যাটফর্মে ওঠানামা চলছেই। ফলে দুর্ঘটনা ঘটছে। অন্য দিকে, দু’টি স্টেশনের মাঝে যেখান দিয়ে রেল লাইন গিয়েছে সে সব ফাঁকা জায়গাতেও এমন ঘটনা ঘটছে।

মোবাইল বা ইয়ার ফোন কানে পারাপারের জন্য প্রতি দিন গড়ে ৬টি ট্রেনে ধাক্কা বা মৃত্যুর ঘটনা ঘটছে বলে জানিয়েছে যাত্রিরা। ওই শাখার এক রেল আধিকারিক বলেন, ‘‘প্রতিটি স্টেশনে ঘন ঘন প্রচার, নানা ভাবে সতর্ক বার্তা, ধরপাকড় করেও মোবাইল কানে লাইন পারাপারের প্রবণতা কমানো যাচ্ছে না।এটা আসলে সামাজিক সমস্যা। সামান্য অসতর্কতার জন্য জীবন চলে যাচ্ছে সে হুঁশও থাকছে না।তিনি আরও বলেন যে সব স্টেশন প্রায় ঘেরা, বাইরে থেকে ঢোকার উপায় নেই, সে সব স্টেশনে এমন ঘটনা হচ্ছে কম। কিন্তু বেশির ভাগ স্টেশনেই এমন ব্যবস্থা নেই। ফাঁকা জায়গা বা রাস্তা থেকে সরাসরি প্ল্যাটর্ফমে উঠে পড়া যায় এমন স্টেশনেই দুর্ঘটনা বেশি ঘটছে। যেমন দেখা গেল দাশনগর এ প্ল্যাটফর্ম থেকে রেল লাইনের উপর দিয়ে কানে মোবাইল নিয়ে যাতায়াত চলছে। বাগনান স্টেশনে এক ঘণ্টার মধ্যে দেখা গেল, প্রায় ৩০ জন কানে মোবাইল-ইয়ার ফোনে কথা বলতে বলতে প্ল্যাটফর্মে উঠছেন। কেন এমন করছেন? প্রশ্ন শুনে এক কলেজ ছাত্র কান থেকে ইয়ার ফোন খুলে কিঞ্চিত অবাক
হয়ে তাকিয়ে নির্বিকার ভাবে চলে গেলেন। দেখা গেল, মোবাইলে কথা বলার পাশাপাশি মেসেজ বা হোয়াটস্যাপে টাইপ করতে করতে আরও বিপজ্জনক ভাবে লাইন পেরোচ্ছেন অনেকে।

শুধু প্রচারে এই প্রবণতা রুখতে না পেরে জেল-জরিমানার শাস্তিও চালু করেছে রেল।কিন্তু তা সত্ত্বেও কমছে না এই প্রবণতা। তবে এ জন্য রেল পুলিশের নজরদারির অভাবকেও দায়ী করেছেন যাত্রীরা।যাত্রীদের একাংশের দাবি, মোবাইলটি বাজেয়াপ্ত করলেই সবচেয়ে বেশি সাড়া পাওয়া যাবে।

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *