গরমে রক্তের চাহিদা মেটাতে রক্তদান শিবির বাঁকুড়ায়

অভিরুদগত মাজি, বাঁকুড়া:গ্রীষ্মে ব্লাড ব্যাঙ্কের রক্ত ভান্ডার খালি না হতে দেওয়ার উদ্দেশ্যে এদিন বাঁকুড়ায় অনেকগুলো রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল । তালডাংরার শ্যামপুরের ‘দক্ষিণশোল কালীমাতা সংঘের’ আয়োজনে স্বেচ্ছা রক্তদান শিবিরে একজন মহিলা সহ মোট ২০ জন রক্তদান করেন । শিবিরের পাশাপাশি ক্লাবের অভিনব উদ্যোগ বিনামূল্যে অ্যান্টি-পক্স এর হোমিওপ্যাথিক ঔষধ বিতরন ।

সংস্থার সম্পাদক শিবদাস ব্যানার্জি জানান ” শিবিরে উপস্থিত সবাইকে বিনামূল্যে ঔষধ দিয়েছি এবং গ্রামের মানুষের বাড়িতে বাড়িতে গিয়ে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করেছি।” অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তালডাংরা পঞ্চায়েত সমিতির সভাপতি অনুসূয়া রায় ।
পাশাপাশি রক্তদান আন্দোলন সংগঠন ‘সৌল’ এর অনুপ্রেরণায় সারেঙ্গা উৎকল ব্রাহ্মণ কল্যাণ সমিতির আয়োজনে শিবিরটিতে ১১ জন মহিলা সহ ২৩ জন রক্তদান করেন । রক্ত সংগ্রহ করে বিষ্ণুপুর ব্লাড ব্যাঙ্ক ।

এদিন জয়পুরের ‘শ্যামনগর অঞ্চল সমাজ সেবা সম্মিলনী’ র আয়োজিত রক্তদান শিবিরটিতে মোট ৫৫ জন রক্তদান করেন । মহিলা রক্তদাতার সংখ্যা ৪ । শিবিরটির সহযোগিতায় ছিলেন বিষ্ণুপুর স্বেচ্ছা রক্তদাতা সমিতির স্বেচ্ছাসেবীরা ।

বড়জোড়ার ঘনশ্যামপুর বীণাপানি ক্লাব ও গ্রাম্য কমিটির ব্যবস্থাপনায় ‘বড়জোড়া ব্লক ব্লাড ডোনার্স এসোসিয়েশন’ এর সহযোগিতায় থ্যালাসেমিয়া সচেতনেতা পদযাত্রা ও রক্তদান শিবির অনুষ্ঠিত হল । ৭ জন মহিলা সহ ৬৮ জন রক্তদাতা রক্তদান করেন। কচিকাঁচা থেকে বয়স্ক সবাই এই পদযাত্রায় অংশগ্রহণ করে ।

পুরুলিয়া সংলগ্ন হিড়বাঁধ থানার ‘মলিয়ান স্পোর্টিং ক্লাব’ এর উদ্যোগে যে রক্তদান শিবির আয়োজন করা হয়েছিল তাতে ৫৫ জন মানুষ রক্তদান করলেন । রক্ত সংগ্রহ করে পুরুলিয়া ব্লাড ব্যাঙ্ক ।
একই দিনে এতগুলো রক্তদান শিবির হওয়ায় স্বভাবতই খুশি রক্তদান আন্দোলনের সংগঠনগুলি । বাঁকুড়া জেলার রক্তদান আন্দোলন সংশ্লিষ্ট সংগঠন গুলির যৌথ মঞ্চ ‘বাঁকুড়া ভলান্টারী ব্লাড ডোনার্স অর্গানাইজারর্স ফোরাম’ এর সম্পাদক নিমাই চক্রবর্তী জানান ” গ্রীষ্মে যাতে ব্লাড ব্যাঙ্কগুলির রক্ত ভান্ডার পূর্ণ থাকে তার জন্য আমরা প্রতিদিন একাধিক শিবির করার চেষ্টা চালিয়ে যাচ্ছি ।”

দেশ ও এই সময়

24×7 NATIONAL NEWS PORTAL

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *